কক্সবাজার, শুক্রবার, ১২ আগস্ট ২০২২

শিরোনাম

টেকনাফে দায়িত্বশীল মৎস্য আহরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত


প্রকাশের সময় :২ জুন, ২০২২ ১০:৩৭ : অপরাহ্ণ
সাইফুদ্দীন মোহাম্মদ মামুন, টেকনাফ:
কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নে ‘সামুদ্রিক ও উপকূলীয় জীববৈচিত্র্য সংরক্ষণ, দায়িত্বশীল ও নিরাপদ মৎস্য আহরণ’ বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
ইউএসএআইডি’র অর্থায়নে ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ-২ এক্টিভিটি টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর উপকূলীয় মৎস্য ব্যবসায়ী সমিতির সভাকক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন ইকোফিশের-২ এক্টিভিটি’র গবেষণা  সহযোগী শহীদ নাসরুল্লাহ আল মামুন, সহকারী গবেষক সাজীদ মেহরাব সৌহার্দ্য এবং নাজিয়া হোসেন।
প্রশিক্ষণে বঙ্গোপসাগরে মাছ ধরায় নিয়োজিত ৩০ জন মাঝি অংশগ্রহণ করেন। তিন দিনব্যাপি প্রশিক্ষণের শেষ দিন, ১ জুন বুধবার, প্রধান অতিথি মোহাম্মদ কায়সার খসরু, উপজেলা নির্বাহী অফিসার উপস্থিত ছিলেন। তিনি মাঝিদের সাথে মাছ ধরা বিষয়ক নানা ধরণের আলোচনা করেন এবং মাঝিদের কাছ থেকে তাদের বিভিন্ন সমস্যার কথা শুনে তা সমাধানের যথাসাধ্য চেষ্টা করার প্রতিশ্রুতি দেন।
এছাড়াও সকলকে বর্তমান সময়ে চলা সরকার ঘোষিত ৬৫ দিন মৎস্য অবরোধে সাগরে মাছ ধরা থেকে বিরত থাকার প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং তা মেনে চলার আহ্বান জানান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ এরফানুল হক চৌধুরী, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: দেলোয়ার হোসেন, বাহারছড়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আমজাদ হোসেন খোকন, শামলাপুর মাছ ঘাটের সভাপতি মোঃ বেলালসহ আরও অনেকে। সবশেষে আমন্ত্রিত অতিথিদের অংশগ্রহনে প্রশিক্ষিত মাঝিদের মাঝে লাইফ জ্যাকেট এবং ৬৫ দিন অবরোধের উপরে লিফলেট বিতরণ করা হয়।

ট্যাগ :