কক্সবাজার, শুক্রবার, ২০ মে ২০২২

শিরোনাম

ঈদগাঁও থানা উদ্বোধনের ১ বছর পূর্তিঃ মানবিক ওসি আব্দুল হালিম মন জয় করেছেন সাধারণ মানুষের


প্রকাশের সময় :২০ জানুয়ারি, ২০২২ ১১:০৭ : অপরাহ্ণ
নুরুল আজিম মিন্টু
কক্সবাজারের ঈদগাঁও থানা উদ্বোধনের ১ বছর পূর্ণ হলো আজ। গেল বছরের ২০ জানুয়ারী স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল আনুষ্ঠানিক ভাবে থানার কার্যক্রম উদ্বোধন করেন। গত একবছরে ধর্ষক,ডাকাত,ছিনতাইকারী,মাদক ব্যবসায়ী,হত্যা মামলার আসামি, চোরাকারবারি আটক, ৬ টি জীবিত গরু,দুই টি জবাইকৃত গরু সহ গরু চোর আটক, অসংখ্য অভিযোগ উভয় পক্ষের অংশগ্রহণে নিষ্পত্তি সহ নবগঠিত উপজেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আব্দুল হালিম এর নেতৃত্বে টিম ঈদগাঁও থানা নিরলস ভূমিকা পালন করে যাচ্ছে।
এছাড়াও জাতীয় জরুরি সেবা ৯৯৯ কলে জরুরি রেসপন্স, সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহন, ভিআইপি ডিউটি, অপরাধ সভা, বিট পুলিশিং সহ জনসচেতনতা সৃষ্টিতে ব্যাপক ভূমিকা রেখে চলেছে ঈদগাঁও থানা কর্তৃপক্ষ।
২০২১ সালে ঈদগাঁও থানায় মামলা রেকর্ড হয়েছে ৮৬ টি৷ এরমধ্যে মাদক মামলায় ১১ জন এজাহার ভুক্ত আসামির মধ্যে গ্রেপ্তার ১০ জন। খুনের মামলায় এজাহার ভুক্ত আসামির মধ্যে গ্রেপ্তার ১, গণধর্ষন মামলায় এজাহার ভুক্ত ৪ আসামির মধ্যে গ্রেপ্তার ২ জন৷ চোরাচালান, মা ও শিশু নির্যাতন সহ আরো অসংখ্য মামলায় বিপুল সংখ্যক অপরাধী কে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে ঈদগাঁও থানা পুলিশ।
চিরুনি অভিযান চালিয়ে তালিকাভুক্ত অপরাধী গ্রেপ্তার করে জনমনে স্বস্তি ফিরিয়ে দিয়েছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আব্দুল হালিম৷
আবদুল হালিম থানায় যোগদান করেই আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে এবং অপারেশন কার্যক্রম পরিচালনা করার জন্য এলাকা ভিত্তিক অপারেশন মানচিত্র তৈরি করেন। মানচিত্রের ৫ ইউনিয়নের দায়িত্ব পুলিশ অফিসারদের বুঝিয়ে দেন। যখন পুলিশ সদস্যরা অপারেশনে থাকেন তখন তিনিই মানচিত্র দেখে দিক নির্দেশনা দিয়ে থাকেন।
থানার ওসি আবদুল হালিম নিজেকে কখনো ওসি হিসেবে নয়, জনগণের একজন সেবক হিসাবে অতিসাধারণ বেশে জনগণের পাশে থাকার চেষ্টা করেছেন। করোনা মহামারিতেও জনসচেতনতা সৃষ্টিতে ব্যাপক ভূমিকা রেখেছেন। জনকল্যাণে কাজ করতে গিয়ে এ-সময় তিনি করোনায় আক্রান্ত হয়ে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন।
মানবিক অফিসার আব্দুল হালিমের যোগদানের পর পাল্টে গেছে থানার চিত্র। কমেছে দালালদের দৌরাত্ম। বিভিন্ন সময়ে অসহায়-বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়ে সাধারণ মানুষের আস্থাভাজন হয়ে ওঠেছেন তিনি।
সম্প্রতি সময়ে ঈদগাঁও থানা চত্বরে ফুলের বাগান ও ওয়াটার স্যানিটেশনের ব্যবস্থা করেছেন ওসি আবদুল হালিম। তার উদ্যোগে থানা চত্বরটি যেনো ফুলের বাগানে রূপান্তরিত হয়েছে।
দৈনিক আপন কন্ঠের ঈদগাঁও প্রতিনিধি নুরুল আজিম মিন্টুকে বলেন, “এক সময় থানায় সাধারণ মানুষ যেতে ভয় পেত। কিন্তু সেটি পুরোপুরি পাল্টে দিয়েছেন ওসি। সাধারণ মানুষের ভয় কেটেছে পুলিশের প্রতি। সেবা প্রাপ্তির লক্ষ্যে পুলিশের দ্বারস্থ হচ্ছে সাধারন মানুষ”৷
জানতে চাইলে ঈদগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আবদুল হালিম বলেন, পুলিশ সুপার স্যারের দিক-নির্দেশনায় ও সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় থানা উদ্বোধনের পর কর্মস্থলের আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে কাজ করে যাচ্ছি।আইনের সেবক হয়ে জনতার সারিতে থেকে সাধারণ মানুষের সেবা করে যাচ্ছি।
একজন সাধারণ মানুষ যখন আইনের সেবকদের কাছে ন্যায় বিচার পাবে ঠিক তখনি মানুষের মাঝে পুলিশের প্রতি আস্থা ও বিশ্বাস জেগে উঠবে।
এসময় তিনি আরও বলেন, বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী যেভাবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন ২০৪১ সালে আমরা যে উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি সে উন্নত বাংলাদেশের আমরাই হবো উন্নত পুলিশ।

ট্যাগ :