কক্সবাজার, শুক্রবার, ১২ আগস্ট ২০২২

শিরোনাম

লোক নাট্যদল থেকে স্বর্ণপদক পাচ্ছেন যারা


প্রকাশের সময় :১০ জুলাই, ২০২১ ১:০৯ : অপরাহ্ণ

বিনোদন ডেস্ক

নাট্যাঙ্গনে বিশেষ অবদানের জন্য এবারও প্রদান করা হচ্ছে ‘লোক নাট্যদল স্বর্ণপদক’। এবার এই পদকটি পাচ্ছেন প্রয়াত এস এম মহসীন, ড. ইনামুল হক, শাহাদাৎ হোসেন খান হীলু, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস।

লোক নাট্যদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে নামগুলো ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও লোক নাট্যদলের উপদেষ্টা মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

৬ জুলাই রাত ৯টায় দলটির ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচারকৃত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দলের অধিকর্তা, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী। পদকপ্রাপ্ত গুণীজনদের মধ্যে ড. ইনামুল হক, শাহাদাৎ হোসেন খান হীলু, সৈয়দ দুলাল ও কংকন দাস অনুষ্ঠানে যুক্ত হয়ে তাঁদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দলের সদস্য মাসউদ সুমন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন দলের অপর সদস্য রুবেল শঙ্কর।

লোক নাট্যদলের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী বলেন, ‘নদীর জলেই সমৃদ্ধ সমুদ্র, তেমনি আজকের বাংলাদেশের নাটক সমৃদ্ধ হয়েছে অতীতের বিভিন্ন পথচলায়। বিভিন্ন সময় বিভিন্নভাবে পথ চলতে চলতে যারা নাট্যজগতকে প্রাণদান করেছেন তারা লোক নাট্যদল-এর কাছে নমস্য। লোক নাট্যদল তাদের কর্মীদের শেখায় প্রকৃত নাট্যকর্মী হওয়ার তত্ত্বকথা। নাটকের প্রতি কমিটমেন্ট, সততা, একাগ্রতা নিয়ে এ দলের প্রতিটি কর্মী বেড়ে ওঠে ক্রমশ।’

১৯৯১ সাল থেকে লোক নাট্যদল প্রবর্তন করেছে এই স্বর্ণপদক।

চলমান অতিমারির কারণে ভার্চুয়াল অনুষ্ঠানে পদকপ্রাপ্ত গুণীজনদের নাম ঘোষণা করা হয়েছে। আয়োজকরা জানান, পরিস্থিতি স্বাভাবিক হলেই অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে স্বর্ণপদক ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, ১৯৮১ সালের ৬ জুলাই ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীর নেতৃত্বে নাট্যপ্রেমী কিছু তরুণের হাত ধরে দেশের সংস্কৃতি অঙ্গনে যাত্রা করে লোক নাট্যদল। জীবন-ঘনিষ্ঠ ও নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়নের অঙ্গীকারে বিশ্বস্ত থেকে লোক নাট্যদল এ পর্যন্ত ৩০টি নাটক প্রযোজনা করেছে।

ট্যাগ :