কক্সবাজার, সোমবার, ১২ এপ্রিল ২০২১

ব্যাংক থেকে জামানতবিহীন ঋণ পাচ্ছেন না উদ্যোক্তারা


প্রকাশের সময় :৩০ মার্চ, ২০২১ ৫:৫৭ : অপরাহ্ণ

বানিজ্য ডেস্ক:

ব্যাংকিং খাত থেকে জামানতবিহীন ঋণ দেয়ার কথা থাকলেও অনেক ক্ষেত্রেই পান না উদ্যোক্তারা। এরই মধ্যে স্টার্ট-আপ বা নতুন উদ্যোগে পাঁচশ কোটি টাকার ঋণ তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে শর্ত ও ঋণ ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিতের পরামর্শ অর্থনীতিবিদদের। ঋণ ছাড়ে শর্ত সহজ করার দাবি উদ্যোক্তাদের।

উদ্যোক্তা মানেই কোন কাজ শুরু করে প্রতিষ্ঠিত হয়ে সমাজ ও অর্থনীতির চাকায় গতি আনা। তাদের সহায়তায় অনেক ক্ষেত্রেই বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা থাকে জামানতবিহীন ঋণের। কিন্তু অনেকেই প্রয়োজনীয় কাগজপত্র দিয়েও পান না এ সুবিধা। নতুন করে স্টার্ট-আপ খাতে ৫০০ কোটি টাকার এমন ঋণের যোগান দেবে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জামানতবিহীন এ ঋণ তহবিলের মধ্যে ৫০ কোটি টাকা পাবে নারী উদ্যোক্তারা।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, তাদেরকে (নারী) আইসিটি এবং অন্যান্য সেক্টরেও ঋণ দেয়া হবে। এতে কোন জামানত রাখা হবে না। কেদ্রীয় ব্যাংকের এমন উদ্যোগ ফলপ্রসু করতে তদারকির পাশাপাশি কার্যক্রম শুরুর আগে শর্ত ও ঋণ কাঠামো স্পষ্ট করার তাগিদ অর্থনীতিবিদদের।

অর্থনীতিবিদ নাজনীন আহমেদ বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের যে ঋণ দেয়া হবে সেটা কীভাবে বাস্তাবায়ন হবে এবং কারা পাবেন সে বিষয়গুলো পরিষ্কার করতে হবে।

এদিকে ঋণ নিতে আগ্রহীদের তিক্ত অভিজ্ঞতা বলছে, কাগুজে নির্দেশনা আর ঋণ ছাড়ের বাস্তবতা অনেকটাই ভিন্ন। এক্ষেত্রে ব্যাংকের শর্তে থাকতে হবে শিথিলতা। বাংলাদেশ জুট গুডস এক্সপোর্টর্স এসোসিয়েশনের পরিচালক ইসরাত জাহান চৌধুরী বলেন, ব্যাংকের স্বদিচ্ছা ও কাগজপত্রের শিথিলতা না হলে ঋণ পাওয়া মুশকিল।

স্টার্ট-আপের ঋণ ছাড়ে যেন কোন ধরনের অনিয়ম না হয়, বাংলাদেশ ব্যাংকের কঠোর নজরদারির দাবি সংশ্লিষ্টদের।

ট্যাগ :