কক্সবাজার, সোমবার, ৮ মার্চ ২০২১

শিরোনাম

নতুন শর্ত না মানলে বন্ধ হবে হোয়াটসঅ্যাপ


প্রকাশের সময় :২০ জানুয়ারি, ২০২১ ৬:৫২ : অপরাহ্ণ

প্রযুক্তি ডেস্ক:

ভার্চুয়াল শেয়ারিং প্লাটফর্মের মধ্যে অন্যতম হলো হোয়াটসঅ্যাপ। নতুন বছরের শুরুতেই বেশকিছু মোবাইলে বন্ধ হয়েছে হোয়াটসঅ্যাপ। এবার ফের নতুন শর্ত দিল অ্যাপটি। আর না মানলে আগামী মাসের শুরুতেই ফোন থেকে ডিলিট হয়ে যাবে এই মেসেজিং অ্যাপটি।

বুধবার (৬ জানুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজের একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

নিজেদের প্রাইভেসি পলিসিতে হঠাৎই বদল এনেছে হোয়াটসঅ্যাপ। আর সেই নীতি মানতেই হবে সকল ব্যবহারকারীকে। অন্যথায় ফোন থেকে ডিলিট হয়ে যেতে পারে মেসেজিং এই অ্যাপটি।

মঙ্গলবার (৫ জানুয়ারি) হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাপে একটি নোটিফিকেশন আসে। নোটিফিকেশনে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ তাদের প্রাইভেসি পলিসি পরিবর্তন করতে যাচ্ছে। এতদিন কোন আপডেট বা প্রাইভেসি পলিসি স্বীকার করে নেওয়ার নোটিফিকেশনে ‘নট নাও’ অপশন পাওয়া যেত। কেউ চাইলে পরে সেই পলিসি স্বীকার করতে পারতেন।

সেক্ষেত্রে পুরোনো হোয়াটসঅ্যাপ ভার্সনটি চালাতে হতো ব্যবহারকারীদের। কিন্তু এবার সে নিয়মে পরিবর্তন নিয়ে আসছে অ্যাপটি। তাদের নতুন পলিসিতে কোন ‘নট নাও’ অপশন থাকবেনা। যদিও ৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই পলিসি মেনে নেওয়ার সময় দেওয়া হয়েছে। এর মধ্যে নীতি না মানলে বন্ধ হয়ে যাবে মেসেজিং অ্যাপটি।

নতুন পলিসিতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা যা পাবেন তা হলো- ব্যবহারকারীরা যে কনটেন্ট আপলোড, সাবমিট, স্টোর, সেন্ড বা রিসিভ করবেন সেগুলিকে ব্যবহার, রিপ্রডিউস আর ডিসপ্লে করার জন্য গোটা বিশ্বে নন-এক্সক্লুসিভ, রয়েলটি ফ্রি, ট্রান্সফারেবেল লাইসেন্স দেওয়া হচ্ছে।

পাশাপাশি একাধিক নতুন সেবাও দেবে এই মেসেজিং অ্যাপ। যেমন- ব্যবহারকারীর ফরোয়ার্ড করা কোনও ছবি বা মেসেজ নিজেদের সার্ভারে সুরক্ষিত রাখবে তারা। যাতে পরবর্তী সময় প্রয়োজনে তা ব্যবহার করা যায়। এমনকি হোয়াটসঅ্যাপ পেমেন্টের ক্ষেত্রেও নতুন সুবিধা পাওয়া যাবে।

ট্যাগ :