কক্সবাজার, সোমবার, ৮ মার্চ ২০২১

শিরোনাম

টিকটকের বিরুদ্ধে আদালতে ১২ বছরের কিশোরী


প্রকাশের সময় :২০ জানুয়ারি, ২০২১ ৬:৪৫ : অপরাহ্ণ

প্রযুক্তি ডেস্ক:

অবৈধভাবে শিশুদের তথ্য ব্যবহারের অভিযোগে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে যুক্তরাজ্যের ১২ বছরের এক কিশোরী। ওই কিশোরী এ ঘটনায় মামলা করলে তার পরিচয় গোপন রাখার বিষয়ে রুল জারি করেছেন আদালত।

এদিকে, ওই কিশোরীর উদ্যোগকে সমর্থন জানিয়েছে যুক্তরাজ্যের শিশু বিষয়ক কমিশনার অ্যান লংফিল্ড। তার মতে, টিকটক যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের তথ্য সুরক্ষা আইন ভেঙেছে। এ মামলার মধ্য দিয়ে সুরক্ষা দেয়া যাবে ১৬ বছরের কম বয়সী কিশোর-কিশোরীদের।

অ্যান লংফিল্ড আরও বলেছেন, প্রতিষ্ঠানটি শিশুদের তথ্য নিয়ে ভিডিওর অ্যালগরিদমকে শক্তিশালী করে। এতে ব্যবহারকারীরা আকৃষ্ট হয়, বিজ্ঞাপন থেকে আয়ও বেশি হয় টিকটকের।

অন্যদিকে, শিশুদের সুরক্ষায় নীতিমালা কঠোরভাবে তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে টিকটকের পক্ষ থেকে। সংস্থাটি বলছে, প্রতিনিয়ত তারা নিজেদের পর্যালোচনা করে। বিশেষ করে যেগুলো কিশোর, কিশোরী ও যুবকদের সঙ্গে সংশ্লিষ্ট। টিকটকে ১৩ বছরের কম বয়সী শিশুদের অ্যাকাউন্ট খোলারও অনুমতি নেই। কেউ খুললে তা মুছে দেয় সংস্থাটি।

আদালতে বিচারপতি ওয়ারবাই জানিয়েছেন, ওই কিশোরীর পরিচয় প্রকাশ পেলে টিকটিক ব্যবহারকারীদের সাইবার বুলিংয়ের শিকার হতে পারে। এমনকি যারা টিকটক থেকে আয় করে থাকেন তারা নিজেদের শত্রু মনে করতে পারেন এই কিশোরীকে। পরিচয় প্রকাশ হলে সে ঝুঁকিতে থাকবে। তাই পরিচয় গোপন থাকবে মামলা চলা অবস্থাতেও।

উল্লেখ্য, ২০১৯ যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন টিকটককে ৫৭ লাখ ডলার জরিমানা করেছিল শিশুদের তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগ। একই অভিযোগে ২০২০ সালে দক্ষিণ কোরিয়াতেও জরিমানার মুখোমুখি হয় জনপ্রিয় এই অ্যাপভিত্তিক চীনা প্রতিষ্ঠানটি।

ট্যাগ :