কক্সবাজার, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০

সুন্দর পিচাই- একজন সফল প্রযুক্তিবিদ


প্রকাশের সময় :১০ নভেম্বর, ২০২০ ১:৫২ : অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

সুন্দর পিচাই একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং জনপ্রিয় প্রযুক্তি জায়ান্ট গুগলের বর্তমান সিইও তথা চিফ এক্সিকিউটিভ অফিসার। ২০১৫ সালে মাত্র ৪৩ বছর বয়সী সুন্দর পিচাইকে গুগলের প্রধান নির্বাহী হিসেবে নিয়োগের ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। আজকের আয়োজনে এই প্রযুক্তি ব্যক্তিত্ব নিয়ে।

পুরো নাম পিচাই সুন্দরঞ্জন। তিনি ১৯৭২ সালে ভারতের তামিলনাডুর মাদুরাইয়ে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ার। মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা পিচাই ছোট্ট থেকেই ভালো ছাত্র ছিলেন। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়গপুর থেকে প্রযুক্তিতে স্নাতক সম্পন্ন করেন। পরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর শেষ করেন। বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করার পর তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে এমবিএ করেন।

চাকরি-জীবন

গ্রাজুয়েশন শেষ করে পিচাই সিলিকন ভ্যালির একটি সেমিকন্ডাক্টর কোম্পানিতে প্রডাক্ট ম্যানেজার হিসেবে যোগ দেন। যদিও সেখানে তিনি বেশি দিন চাকরি করেননি। গুগলে যোগ দেয়ার আগে অ্যাপ্লাইড ম্যাটেরিয়ালস নামের একটি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানে প্রকৌশলী হিসেবে কাজ করেছিলেন। এরপর কিছু ছোটখাটো চাকরি শেষে তিনি ২০০৪ সালে গুগলে যুক্ত হন। তিনি প্রথমে কাজ করতেন গুগলের সার্চ টুলবার ডিপার্টমেন্টে। গুগলের সার্চ টুলবার ব্যবহারকারীদের মোজিলা ফায়ারফক্স এবং ইন্টারনেট এক্সপ্লোরারের মাধ্যমে গুগল সার্চে ব্যবহারকারীদের এক্সেস দিতে সাহায্য করত।

গুগলে বেড়ে ওঠা

গুগলের যে দলটি ক্রোম ব্রাউজার নিয়ে কাজ করছিল, সে দলের সদস্য ছিলেন পিচাই। এ সময় তিনি গুগল টুলবার, ডেস্কটপ সার্চ, গ্যাজেটস, গুগল গিয়ার অ্যান্ড গ্যাজেটসের মতো বিভিন্ন সার্চ ইঞ্জিনসংক্রান্ত পণ্য নিয়ে কাজ করেছিলেন। পিচাই গুগলের সার্চ টুলবার নিয়ে কাজ করে সফলতা পান। সার্চ টুলবারের সফলতা থেকে নিজস্ব একটি ব্রাউজার তৈরির আইডিয়া মাথায় আসে তার। আর সেখান থেকেই সুন্দর পিচাই ক্রোম ব্রাউজারের আইডিয়া সবার সঙ্গে শেয়ার করেন এবং নিজস্ব ব্রাউজার নিয়ে আসে।

২০১৫ সালের ১০ আগস্ট সুন্দর পিচাইকে গুগলের পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ঘোষণা করা হয়। আর ২০১৯ সালের ডিসেম্বরে তিনি গুগলের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও সিইও পদে অভিষিক্ত হন।

ব্যক্তিগত জীবন

সুন্দর পিচাই অঞ্জলি পিচাইয়ের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন, তাদের দুটি সন্তান আছে। পিচাই ক্রিকেট ও ফুটবল খেলতে ভালোবাসেন। তিনি এফসি বার্সেলোনার সমর্থকও। তিনি বলেন, যে দলের একটি খেলাও তিনি দেখতে ভোলেন না।

পিচাইকে নিয়ে গুগল সহ-প্রতিষ্ঠাতা

প্রযুক্তি জায়ান্ট গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ সুন্দর পিচাই সম্পর্কে বলেন, ‘তার মতো প্রতিভাবান একজনকে পেয়ে আমি ভাগ্যবান। গুগলের উন্নতি এ প্রতিষ্ঠানের প্রতি পিচাইয়ের আন্তরিকতা দেখে আমি সত্যিই মুগ্ধ। আমি তাকে সহযোগিতা করে যাব। আমি তার সঙ্গে বেশকিছু সময় কাটিয়েছি এবং তাকে সাধ্যমতো সাহায্য করেছি এটি চালিয়ে যাব।’

ট্যাগ :